রায় দেবেন আদালত, কূটনীতিকদের কী করার আছে?

0
37

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার রায় নিয়ে কূটনীতিকদের সঙ্গে বিএনপি নেতাদের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আদালত যে কোনো অপরাধের মামলার বিচারকাজ পরিচালনা করবে, তার রায় দেবেন। এতে বিদেশিদের কী করার আছে?

বুধবার রাজধানীতে শ্রমিক-কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ ও আন্তর্জাতিক যুদ্ধাপরাধ বিচার আন্দোলনের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দুর্নীতি মামলায় বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলার রায়কে সামনে রেখে বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করায় কূটনীতিকদেরও সমালোচনা করেন ওবায়দুল কাদের। তিনি তাদের কাছে প্রশ্ন রেখে বলেন, আপনারা যারা কাল উপস্থিত হয়েছেন তাদের দেশের কোনো বিরোধীরা কূটনৈতিকদের সঙ্গে আদালতের রায় নিয়ে নালিশ করে?

খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায়ের দিন সাধারণ মানুষের ওপর হামলা হলে কড়া জবাব দেয়া হবে উল্লেখ করে তিনি বলেন, আমরা ক্ষমতায়, তাই আমাদের ধৈর্য ধরে ঠাণ্ডা মাথায় পরিস্থিতি মোকাবেলা করতে হবে। আমরা কোন উসকানি দেব না, কিন্তু আক্রমণ হলে সমুচিত জবাব দেয়া হবে।

প্রিজনভ্যানে বিএনপি কর্মীদের হামলারও সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, গণতান্ত্রিক ও রাজনৈতিক সব সীমা অতিক্রম করে গতকাল জঙ্গি স্টাইলে পুলিশের ওপর প্রিজনভ্যানে হামলা চালানো হয়েছে। এই স্টাইলটা কি গণতান্ত্রিক?

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরের বছর বিএনপির আন্দোলনে পেট্রলবোমার সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নির্বাচনের বছর মানেই বিএনপি-জামায়াতের পাষণ্ড দোসররা আবার সক্রিয় হয়ে ওঠবে। ওই নির্বাচন বয়কট করে তারা বোমা ও অগ্নিসন্ত্রাসে মেতে উঠেছিল। এ বছর আরেকটা নির্বাচন আসছে। তারা আবারো সক্রিয় হচ্ছে।

আওয়ামী লীগ এখন আগের থেকেও সুশংখল ও সংগঠিত জানিয়ে তিনি বলেন, আগুন নিয়ে খেলবেন না। যদি তা করেন তাহলে তার সময়োচিত জবাব পেয়ে যাবেন।

প্রসঙ্গত, মঙ্গলবার বিকালে ঢাকায় বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে জরুরি বৈঠক করেছে বিএনপি। এই বৈঠকে খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলাটি ‘সাজানো’ ও ‘বানোয়াট’ বলে কূটনীতিকদের কাছে তুলে ধরে বিএনপি।

-আরও পড়তে পারেনঃ