দূষণমুক্ত স্মার্ট ঢাকা গড়তে চান ফজলে বারী মাসউদ

0
19

দূষণমুক্ত স্মার্ট ঢাকা নির্মাণ করতে চান ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ।বৃহস্পতিবার মনোয়ন বৈধ বলে ঘোষিত হওয়ার পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।এর আগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম মনোনয়ন বৈধ হওয়ার ঘোষণা দেন।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে অধ্যক্ষ মাসউদ বলেন, ঢাকা শহরের সমস্যা অনেক। অগণিত সমস্যার শীর্ষে রয়েছে দূষণ। দূষণের কারণে ঢাকা বসবাসের অনুপযোগী শহরে পরিণত হয়েছে। ঢাকার বায়ু দূষিত, ঢাকার পানি দূষিত, ঢাকার শব্দ দূষিত, ঢাকার খাবার দূষিত। এই বহুবিদ দূষণ থেকে ঢাকাকে রক্ষা করতে হবে।

শেখ ফজলে বারী মাসউদ বলেন, আমি নির্বাচিত হলে দূষণের এই সয়লাব রোধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো। ঢাকা একটি ঐতিহ্যবাহী শহর। একইসঙ্গে চূড়ান্ত রকমের অপরিকল্পিত শহর। ঢাকাকে মানুষের বসবাসের উপযোগী করে তুলতে একটি স্মার্ট পরিকল্পনা করতে হবে এবং সব ধরনের রাজনৈতিক স্বার্থের ঊর্ধ্বে উঠে সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।

ইসলামী আন্দোলনের মনোনীত এ প্রার্থী বলেন, আমরা বিশিষ্ট নগরবিদদের সঙ্গে কথা বলে স্মার্ট ঢাকা গড়ার কার্যকর মহাপরিকল্পনা তৈরি করেছি । স্মার্ট সিটি হলো- একটি পরিকল্পিত শহর। যে শহরগুলোতে থাকবে পর্যাপ্ত পানি, যথাযথ স্যানিটেশন ব্যবস্থা, বর্জ্য শোধনের অত্যাধুনিক প্রযুক্তি, পর্যাপ্ত গণপরিবহন, তথ্য-প্রযুক্তির যথাযথ ব্যবহার ও ই-গভর্ন্যান্স।

তিনি বলেন, এ ছাড়া শহরগুলোর উন্নয়নে সরকারের সঙ্গে নাগরিকদের অংশীদারত্ব থাকবে। সব ধরনের দূষণ দূর করা হবে। আমরা ‘দূষণমুক্ত স্মার্ট ঢাকা’ নির্মাণে জনগণের সহযোগিতা চাই, সবার দোয়া প্রার্থী।

প্রসঙ্গত, আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন। বৃহস্পতিবার সাত প্রার্থীর মধ্যে ছয় মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। অবৈধ ঘোষণা করা হয়েছে জাতীয় পার্টি মনোনীত জিএম কামরুল ইসলামের মনোনয়নপত্র।

উত্তর সিটিতে বৈধ ছয় মেয়র প্রার্থী হলেন- আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, সিপিবির সাজেদুল হক, পিডিপির শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলে বারী মাসউদ এবং এনপিপির আনিসুর রহমান দেওয়ান।